Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

বর্তমান রাজনীতির নিয়ন্ত্রক সিভিল মিলিটারি ব্যুরোক্রেসি এবং ধনীরা

পিপলস ভয়েস ডেস্ক:
লেখক এবং গবেষক আফসান চৌধুরী শনিবার ডয়চে ভেলেকে বলেন, কোনো দলের রাজনীতিই আর রাজনীতিবিদদের হাতে নেই। এর নিয়ন্ত্রক এখন সিভিল ও মিলিটারি ব্যুরোক্রেসি এবং বিত্তশালীরা। আর সাধারণ মানুষও রাজনীতিতে নেই। তাদের গুরুত্বও নেই। ফলে যা হবার হয়েছে। রাজনীতি চলে গেছে রাজনীতিবিদদের হাতের নাগালের বাইরে।

তিনি আরো বলেন, শাসন করার ক্ষমতা যার হাতে তিনি রাজনীতিবিদ। রাজনীতি শাসন করে। আর সেই দিক থেকে রাজনীতিকে বিবেচনা করলে বোঝা যাবে রাজনীতি কার হাতে। এটা স্পষ্ট যে শাসন করার ক্ষমতা এখন আর একক কারুর হাতে না। এটা নানা গ্রুপের হাতে ভাগ হয়ে গেছে। প্রফেশনাল রাজনীতিবিদরাই হলেন একমাত্র গোষ্ঠী যারা সাধারণ মানুষের (পাবলিক) ওপর পুরোপুরি নির্ভর করেন। এখন সাধারণ মানুষের যেহেতু কোনো ভূমিকা রাজনীতিতে নেই, সেকারণে রাজনীতিবিদরা সবচেয়ে দুর্বল হয়ে গেছেন।

তিনি জানান, বিএনপিতে এখন আর রাজনৈতিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়না। বিএনপি’র সেই সক্ষমতাও নেই। একজন জেলে। আরেকজন দেশের বাইরে। সেখান থেকে যা সিদ্ধান্ত আসে তাই দলের সিদ্ধান্ত। আওয়ামী লীগ বা সরকারে রাজনৈকিভাবে সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত নেন শেখ হাসিনা। আর শেখ হাসিনার প্রধান লোক এইচ টি ইমাম। আর বাংলাদেশে সিদ্ধান্ত নেন হাতে গোনা কয়েকজন মানুষ আর গত ৩০ বছরে বিশ্বে রাজনীতিতে পরিবর্তন এসেছে। জনগণ এখন রাজনীতিতে শুধু রাজনীতিদিদের দেখতে পায়না। তারা আরো অনেককে দেখতে পায়।