Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

‘রাজনীতিকদের জায়গা আমলা ও ব্যবসায়ীরা দখলে নিচ্ছেন’

পিপলস ভয়েস ডেস্ক:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক শামীম রেজা শনিবার ডয়চে ভেলেকে বলেন, বাংলাদেশে নানা রাজনৈতিক উত্থান পতনের পরও যারা পেশাদার রাজনীতিবিদ তাদের প্রাধান্য রাজনীতিতে ছিলো। তবে আমি গত দুই-তিনটি সংসদের দিকে যদি তাকাই তাহলে দেখবো যারা দীর্ঘদিন রাজনীতিতে, তাদের জায়গায় অন্য পেশাজীবীরা চলে এসেছেন। আছেন আমলারা। ডয়চে ভেলে

তিনি আরো বলেন, দীর্ঘদিন ব্যবসা করে অল্প সময়ের মধ্যে রাজনীবিদ হওয়া, দীর্ঘদিন আমলা থেকে বা কোনো বাহিনীতিতে কাজ করে রাজনীতিতে অল্প সময়ে প্রভাবশালী হওয়া কোনো ভালো লক্ষণ নয়। রাজনীতিবিদদের যে রাজনীতি পরিচালনা করার কথা সেটা না থাকা গণতান্ত্রিক ব্যবস্থায় প্রত্যাশিত নয়। আমার মনে হয় এই প্রবণতা যদি অব্যাহত থাকে তাহলে তা বাংলাদেশের রাজনীতির জন্য খারাপ খবর।

শামিম রেজা বলেন, এখন প্রশ্ন উঠতে পারে অন্য রাষ্ট্রেতো প্রেসিডেন্টও হচ্ছেন ব্যবসায়ীদের মধ্য থেকে। তারা আসলে একটি রাজনৈতিক কাঠামোর মধ্য দিয়ে হচ্ছেন। আমাদের এখানে ব্যবসায়ী বা আমলারা যখন সিদ্ধান্ত নেন তারা তাদের স্বার্থে নেন। জনগণের কথা ভাবেন না । যারা ভাববেন সেই প্রকৃত রাজনীতিবিদরা এখন গৌণ।