Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

সরকার দুর্যোগের প্রস্তুতি ভালোভাবে নিলেও সম্পদ রক্ষায় তেমন সফল না

পিপলস ভয়েস ডেস্ক:
দুর্যোগ বিশেষজ্ঞ নাইম ওয়ারা বলেন, দুর্যোগ মোকাবেলায় দৃশ্যমান অগ্রগতি দেখলাম, লোকজনকে সাইক্লোন সেল্টারে সরিয়ে নেয়া, মানুষকে ঝড় সম্পর্কে অবগত করা- এসব সরকার ভালোভাবে করেছে। তবে ঝড়ের কবল থেকে মানুষের সম্পদ রক্ষায় সরকারের প্রস্তুতি ভালো ছিলো না। রোববার বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ঝড়টি আমাদের ওপর তেমনভাবে আঘাত করেনি, তার পরও কম পক্ষে আট দশটি এলাকায় পানি ঢুকে মানুষের সম্পদ নষ্ট হলো। সাধারণ মানুষ রাত জেগে বাঁধ পাহারা দিলো । পানি ঢুকে মানুষের যে সম্পদ নষ্ট হলো তা রক্ষাই হলো দুর্যোগের আসল প্রস্তিুত। সেটা করতে সরকার ব্যর্থ হয়েছে।

সরকার বাঁধ নির্মানে অনেক অর্থ বরাদ্দ করে তারপরও কেনো বাঁধগুলোর অবস্থা খারাপ, বিবিসির এই প্রশ্নে উত্তরে নাইম ওয়ারা বলেন , যেখানে বাঁধ দরকার রাজনৈতিক কারণে অনেক সময় সুবিধা দেয়ার জন্য ক্ষমতার কাছাকাছি লোকদের এলাকায় অর্থ বরাদ্দ দেয়া হয়। সেখানে বাঁধ দরকার নেই সেখানে নির্মাণ করা হয়। বাঁধগুলো পুননির্মাণ না করার ফলে জোয়ারের কারণে বাঁধ ভেঙ্গে যায়।

তিনি বলেন, সরকারের অর্থ বরাদ্দ লাগে না, চরফ্যাশনের একটি বাঁধ এলাকার মানুষের উদ্যোগে নির্মাণ করা হয়। যে মানুষ তাদের সম্পদ বাঁচাতে সারারাত জেগে থাকে, তারা উদ্যোগী হয়ে নিজের সম্পদ রক্ষায়, বাঁধ নির্মাণ নিজেরাই করতে পারে। তাই সরকারকে জনগণকে সামনে এসে দুর্যোগ মোকাবেলায় সবাইকে সম্পৃক্ত করা জরুরি।