Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

রহমতের দ্বিতীয় দিনের ইফতার ও সেহরির সময়সূচি

পিপলস ভয়েস ডেস্ক:
মঙ্গলবার থেকে শুরু হয়েছে বাংলাদেশে ধর্মপ্রাণ মুসলিমদের সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রামাজান। সারাদিন পানাহার থেকে বিরত থাকার পর সন্ধ্যায় ইফতার গ্রহণ করবেন রোজাদাররা।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্যানুযায়ী, আজ ঢাকায় দ্বিতীয় রোজায় ইফতারের সময়সূচি নির্ধারণ করা হয়েছে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে।

আর দ্বিতীয় রোজার জন্য সেহরির শেষ সময় হবে রাত ৩টা ৫১ মিনিট। প্রথম রোজার জন্য আজ এই সময় ছিল ৩টা ৫১ মিনিট পর্যন্ত। এর ৬ মিনিট পর ফজরের নামাজের ওয়াক্ত শুরু হয়।

রমজান উপলক্ষে গত সোমবার রাত থেকেই শুরু হয় তারাবীহ নামাজ। রাতের প্রথমভাগে তারাবীহ নামাজ আর শেষ ভাগে সেহরি শুরু হয়।

ইসলামিক ফাউন্ডেশন বলছে, সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহি সাদিকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে। আর ফজরের ওয়াক্ত শুরু সুবহি সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে।

এছাড়া সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ১১ মিনিট পর্যন্ত যোগ করে ও ১১ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ সেহরি ও ইফতার করবেন।

আজ রাজশাহী ও রংপুরে ইফতার হবে ঢাকার সঙ্গে ৭ মিনিট যোগ করে; পঞ্চগড় ও ঠাকুরগাঁও ১১ মিনিট যোগ করে।

তবে খুলনায় ১ মিনিট বিয়োগ করে; বরিশালে ২ মিনিট; চাঁদপুর ৩ মিনিট, কুমিল্লায় ৪ মিনিট, চট্টগ্রামে ৯ মিনিট, বান্দরবন, রাঙ্গামাটি ও কক্সবাজারে ১১ মিনিট বিয়োগ করে ইফতার গ্রহণ করতে হবে।

এদিকে বগুড়া ১ মিনিট, ঠাকুরগাঁও ২ মিনিট, পাবনা ৪ মিনিট, রাজশাহী ৫ মিনিট, যশোর ৬ মিনিট, সাতক্ষীরা ৮ মিনিট যোগ করে সেহরি খেতে হবে।

অন্যদিকে গাজিপুর, রংপুর ১ মিনিট, কুড়িগ্রাম, চট্টগ্রাম ২ মিনিট, বি-বাড়িয়া, বান্দরবন ৪ মিনিট, খাগড়াছড়ি ৫ মিনিট, হবিগঞ্জ ৬ মিনিট, মৌলভীবাজার ৮ মিনিট এবং সিলেটে ৯ মিনিট বিয়োগ করে সেহরি খেতে হবে।