Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

বিশ্বকাপ মঞ্চে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসধারীরা

স্পোর্টস ডেস্ক:
দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসর। হাতে বাকি আছে আর ১৫ দিন। এরপরই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসের দশটি মাঠে প্রায় দেড়মাস ধরে চলবে ক্রিকেটের এ মহাযজ্ঞ। যেখানে বিশ্বের দশটি দেশ একে অপরের মুখোমুখি হবে।

এরপর ১৪ জুলাই নির্দিষ্ট একটি দেশের হাতে সোনালী ট্রফি তুলে দিয়ে থামবে এ লড়াই। এমন বারুদে মহাযজ্ঞের আগে আসুন দেখে নেই আগের এগারোটি আসরের মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ রান করা পাঁচ ব্যাটসম্যান কারা।

মার্টিন জেমস গাপটিল (নিউজিল্যান্ড)
ক্রিকেট বিশ্ব যিনি একনামে মার্টিন গাপটিল নামে পরিচিত। ২০১৫ সালের ২১ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বর্তমানে (উইন্ডিজ) বিরুদ্ধে ওয়েলিংটনে অপরাজিত ২৩৭ রানের ইনিংস খেলেন যা এখনো বিশ্বকাপের মঞ্চে কোনও ব্যাটসম্যানে ব্যক্তিগত সেরা ইনিংস। তিনি ১৪৫.৩৯ স্ট্রাইক রেটে ১৬৩ বলে ২৪টি চার ১১টি ছয়ের সাহায্যে এ রান সংগ্রহ করেন।

ক্রিস্টফার হেনরি গেইল (উইন্ডিজ)
ক্রিকেট বিশ্ব তাকে চিনে ক্রিস গেইল হিসেবে। আর তার নিজের দেয়া নাম ইউনিভার্স বস। ক্যারিবীয় বোর্ডের সঙ্গে রেষারেষির কারণে ফ্রাঞ্চাইজি লিগে বোলারদের ঘুম হারাম করলেও বোর্ড কর্তাদের মন ভরাতে পারেননি তিনি। অবশেষে বোর্ডের পদে পরিবর্তন আসায় দ্বাদশ বিশ্বকাপের আসরে আবার সুযোগ পান তিনি। ২০১৫ সালের ২৪ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিরুদ্ধে ক্যানাবারোতে ২১৫ রানের ইনিংস খেলেন। এটিই ছিল বিশ্বকাপের মঞ্চে প্রথম ডাবল সেঞ্চুরির কোনও রেকর্ড। তিনি ১৪৬.২৫ স্ট্রাইক রেটে ১৪৭ বলে ১০টি চার ১৬টি ছয়ের সাহায্যে এ রান সংগ্রহ করেন।

গ্যারি কারেস্টেন (দক্ষিণ আফ্রিকা)
জাতীয় দলের হয়ে বিশ্বকাপ ট্রফি ছুঁয়ে না দেখতে পারলেও কোচ হিসেবে তা ছুঁয়ে দেখেছেন ঠিকই। ২০১১ সালে তার কোচিংয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ঘরে তোলে এশিয়ার দেশ ভারত। ১৯৯৬ সালের ২৯ ফেব্রুয়ারি ৬ষ্ঠ বিশ্বকাপের আসরে সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে অপরাজিত ১৮৮ রানের ইনিংস খেলেন। যা ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত অক্ষত থাকে। তিনি ১৩টি চার ৪টি ছয়ের সাহায্যে ১৫৯ বলে এ রান সংগ্রহ করেন। যার স্ট্রাইক রেট ছিল ১১৮.২৩।

সৌরভ চন্ডিদাস গাঙ্গুলী (ভারত)
ভারতের ক্রিকেটে সফল অধিনায়কদের একজন। যিনি প্রিন্স অব ক্যালকাটা নামেও পরিচিত। যাকে ক্রিকেট বিশ্ব সৌরভ গাঙ্গুলী নামে অধিক পরিচিত। তিনি ১৯৯৯ সালের ২৬ মে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের টনটনে ১৫৮ বলে ১৮৩ রানের ইনিংস খেলেন। ১১৫.৮২ স্ট্রাইক রেট ১৭টি চার ৭টি ছয়ের সাহায্যে এ রান সংগ্রহ করেন।

স্যার ইসাক ভিভিয়ান আলেক্সান্ডার রিচার্ডস (উইন্ডিজ)
ক্যারিবীয় কিংবদন্তী। যিনি ক্রিকেটে মহলে ভিভ রিচার্ডস নামে পরিচিত। ক্রিকেটের ইতিহাসে অসামান্য অবদান রাখায় ১৯৯৯ সালে ক্রিকেটের সম্মান সূচক নাইট উপাধিতে ভূষিত হন তিনি। ক্রিকেটের চতুর্থ আসরে ১৯৮৭ সালের ১৩ অক্টোবর শ্রীলঙ্কার বিরুদ্ধে পাকিস্তানের করাচিতে ১৮১ রানের ইনিংস খেলেন। যেখানে ১৬টি চার ৭টি ছয়ের মার মারেন। এ রান সংগ্রহ করতে ১২৫ বল খেলেন তিনি যার স্ট্রাইক রেট ছিল ১৪৪.৮০।