Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে টেস্ট জয়ের পথে রশিদ

স্পোর্টস ডেস্ক:
ইতিহাসের সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই জয়ের স্বপ্ন দেখছেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। চট্টগ্রাম টেস্টে চতুর্থ দিনে এসে বাংলাদেশকে জয়ের জন্য ৩৯৮ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে সফরকারি আফগানিস্তান। জবাবে ১৩৪ রান করতেই ৬ উইকেট হারিয়ে ফেলেছে টাইগাররা। তাই মিরাকল কিছু না ঘটলে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টটি হারতে যাচ্ছে বাংলাদেশ।

এই পরিস্থিতিতে অনেকটাই নিশ্চিত হয়ে গেছে, বিশ্বের সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই জয়ের রেকর্ড গড়তে যাচ্ছেন রশিদ খান। এর আগে অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে জয় পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। কাকতালীয়ভাবে সেটিও বাংলাদেশের বিপক্ষেই ঘটেছে।

২০০৩ সালের ২৪ এপ্রিল ২২ বছর ৮২ দিনের সময় টেস্টে বাংলাদেশের বিপক্ষে অধিনায়ক হিসেবে অভিষেক হয় স্মিথের। সেই টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ৬০ রানের ব্যবধানে জয় তুলে নেয়। কিন্তু ব্যাট হাতে তেমন কিছুই করতে পারেননি তিনি।

এদিক থেকে হিসাব করলে স্মিথের চেয়ে অনেক এগিয়ে আছেন আফগান অধিনায়ক রশিদ খান। তিনি বাংলাদেশের বিপক্ষে এই টেস্টে খেলতে নেমেছেন ২০ বছর ৩শ ৫০ দিন বয়সে। অর্থাৎ ২ বছরেরও কম সময়ে।

অধিনায়ক হিসেবে অভিষেকেই প্রথম ইনিংসে ব্যাট হাতে ৫১ রান আর বল হাতে ৫ উইকেট নেন রশিদ খান। দ্বিতীয় ইনিংসে ২৪ রানের পাশাপাশি এখন পর্যন্ত তুলে নিয়েছেন ৩ উইকেট। অর্থাৎ অধিনায়ক হিসেবে সামনে থেকেই দলকে নেতৃত্ব দিচ্ছেন রশিদ। জয় তুলে নিতে পারলে তার এই পারফর্মেন্সের ভূমিকাও ইতিহাসে ঠাঁই পাবে সমানভাবে।