Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ
দিল্লিতে শেখ হাসিনা-মোদীর বৈঠক আজ

দিল্লিতে শেখ হাসিনা-মোদীর বৈঠক আজ

অনলাইন রিপোর্ট:
ভারতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার নয়াদিল্লিতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। এতে বাংলাদেশ-ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা হবে। বৈঠকের পর উভয় দেশের মধ্যে প্রায় ১৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সইও হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ভারতীয় শাখা ইন্ডিয়ান ইকোনমিক ফোরাম ২০১৯-এ যোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে অবস্থান করছেন। ডব্লিউইএফের সম্মেলন শেষে শনিবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি। বৈঠকে আলোচনা শেষে যুব ও ক্রীড়া, সংস্কৃতি, নৌপরিবহন, অর্থনীতি, সমুদ্র গবেষণা, পণ্যের মান নির্ধারণ, বাণিজ্য, শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা খাতের প্রায় ১৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

শনিবার স্থানীয় সময় বেলা ১১টা ৩০ মিনিটে নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে অনুষ্ঠেয় দুই প্রধানমন্ত্রীর এই বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন, আসামের নাগরিকত্ব তালিকা, সীমান্ত হত্যা প্রতিরোধ, উন্নয়ন-জ্বালানি খাতে সহযোগিতা, রোহিঙ্গা প্রত্যাবাসন, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ইত্যাদি নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ-ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকে বাংলাদেশের রপ্তানি পণ্যের ওপর আরোপিত অ্যান্টি ডাম্পিং ও অ্যান্টি সারকামভেনশন ডিউটি প্রত্যাহারের বিষয়েও আলোচনা হতে পারে। এছাড়া বিএসটিআই অনুমোদিত পণ্য ভারতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুমোদনের বিষয়ে উদ্যোগ ও দুই দেশের স্থলবন্দরে আমদানি-রপ্তানি পণ্যের তালিকা বৃদ্ধির বিষয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গেল বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় নির্বাচনের পর নতুন মেয়াদে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারই প্রথম ভারত সফরে গেছেন। এদিকে, ভারতের জাতীয় নির্বাচনের পর পুনরায় ক্ষমতায় বসেছে বিজেপি। সেদিক থেকে বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী নতুন মেয়াদে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো দিল্লিতে দ্বিপক্ষীয় বৈঠকে বসছেন। সে কারণে উভয় দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক বাড়ানোর বিষয়েও দুই প্রধানমন্ত্রী জোর দেবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০১৭ সালের এপ্রিল মাসের ৭ তারিখে সর্বশেষ দিল্লি সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশ্য ২০১৮ সালের মে মাসের ২৫ তারিখে পশ্চিমবঙ্গের শান্তি নিকেতনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধনে সেখানে গিয়েছিলেন শেখ হাসিনা।

রোববার (৬ অক্টোবর) বিকেলে দেশের উদ্দেশে দিল্লি ছাড়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।