Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ
বিশ্ব কন্যা শিশু দিবস আজ

বিশ্ব কন্যা শিশু দিবস আজ

অনলাইন রিপোর্ট::
আজকের দিন মেয়েদের। পুরো বিশ্বজুড়েই এই দিন কন্যা কিংবা নারীদের জন্য একটু ভিন্ন। আজ ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। পৃথিবীজুড়ে নারী-পুরুষ বৈষম্য দূরের লক্ষ্যে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এই দিবসটি পালিত হয়।

প্রতি বছর জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ এ দিবসটি পালন করে থাকে। বিশেষ এই দিবসটির মূল লক্ষ্য মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালন করা।

দিবসটি উপলক্ষে বিভিন্ন বেসরকারি সংস্থা নানা উদ্যোগ গ্রহণ করেছে। মূলত প্ল্যান ইন্টারন্যাশনালের ‘কারণ আমি একজন মেয়ে’ নামক আন্দোলনের ফসল হচ্ছে আজকের এই আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। এ আন্দোলনের মূল কর্মসূচি ছিল- বিশ্বজুড়ে কন্যার পরিপুষ্টি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করা।

সংস্থাটির কানাডার কর্মচারীরা এ আন্দোলনকে বিশ্বদরবারে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কানাডা সরকারের সহায়তা নেয়। কানাডাই প্রথম জাতিসংঘের সাধারণ পরিষদে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালনের প্রস্তাব দেয়।

২০১১ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভায় এ প্রস্তাব গৃহীত হয়। পরবর্তী বছর অর্থাৎ ২০১২ সালের ১১ অক্টোবর তারিখে প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালন করা হয়। প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য ছিল- ‘বাল্যবিবাহ বন্ধ করা’।