Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

শিক্ষার্থীদের পাঁচ দফা মেনে নিয়ে বুয়েটের নোটিশ

অনলাইন রিপোর্ট::
আবরার হত্যার দাবিতে বুয়েট শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি মেনে নিয়ে তা নোটিশ আকারে প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার দুপুরে, বিশ্ববিদ্যালয় প্রশাসন এ নোটিশ প্রকাশ করে। এদিকে, পাঁচ দফা বাস্তবায়নের দাবিতে ষষ্ঠ দিনের মতো ক্যাম্পাসে আন্দোলন কর্মসূচি পালন করছেন বুয়েটের শিক্ষার্থীরা।

শুক্রবার সন্ধ্যায় উপাচার্যের সঙ্গে বৈঠকের পর, দুদিনের মধ্যে ৫ দফা দাবি মেনে নেয়ার আল্টিমেটাম দেন আন্দোলনকারীরা। আবরার হত্যায় জড়িতদের বহিষ্কার, পরিবারকে ক্ষতিপূরণ, প্রতিটি হলে সিসিটিভি লাগানো, নির্যাতন বন্ধ, হলগুলোতে বিভিন্ন সংগঠনের অফিস সিলগালার বিষয়ে নোটিশ না দিলে ১৪ই অক্টোবর ভর্তি পরীক্ষা হতে দেয়া হবে না বলেও জানান আন্দোলনকালীরা। তবে সুনির্দিষ্ট কর্মসূচির ব্যাপারে জানতে চাইলে পরিষ্কার কিছু জানাতে পারেননি তারা।

১০ দফা দাবির পরিবর্তে জরুরিভাবে যে ৫ দফা দাবি আন্দোলনকারী শিক্ষার্থীরা তা হলো,

*আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত সবাইকে এখনই সাময়িক বহিষ্কার করতে হবে। যাদের বিরুদ্ধে চার্জশিট হবে, তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে মর্মে বুয়েট প্রশাসন থেকে নোটিশ জারি করতে হবে।

*আবরার হত্যা মামলার সব খরচ বুয়েট প্রশাসন বহন করবে এবং তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাধ্য থাকবে, সেটাও নোটিশে লেখা থাকবে।

*বুয়েটে সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধ করে সব হল থেকে অবৈধ ছাত্র উৎখাত করতে হবে। অবৈধভাবে হলের সিট দখলকারীদের উৎখাত করতে হবে। সাংগঠনিক ছাত্র সংগঠনগুলোর অফিস রুম সিলগালা করতে হবে। সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধের পর ভবিষ্যতে কেউ যদি এ রকম সাংগঠনিক কার্যক্রমে জড়িত হয় কিংবা কোনো রকম ছাত্র নির্যাতনে জড়িত হয়, তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কী ব্যবস্থা নেবে- তা বিস্তারিত জানিয়ে নোটিশ জারি করতে হবে। পরবর্তীতে এটি যে অর্ডিন্যান্সে অন্তর্ভুক্ত থাকবে, তা নোটিশে উল্লেখ থাকতে হবে। পাশাপাশি, এ ধরনের কার্যক্রম তদারকির জন্য একটি কমিটি করতে হবে এবং কমিটি গঠনের বিষয়টিও নোটিশে উল্লেখ করতে হবে।

*বুয়েটে পূর্বে ঘটে যাওয়া সকল ছাত্র নির্যাতন, হয়রানি, র‌্যাগিংয়ের ঘটনা এবং ভবিষ্যতে এরকম ঘটনা প্রকাশের জন্য বিআইআইএস অ্যাকাউন্টে একটি কমন প্ল্যাটফর্ম থাকতে হবে। বিষয়টি মনিটরিংয়ের মাধ্যমে শাস্তি বিধানের জন্য একটি কমিটি থাকতে হবে। বিষয়টি নোটিশের মাধ্যমে নিশ্চিত করতে হবে।

*প্রত্যেক হলের সব ফ্লোরের দুই পাশে সিসি ক্যামেরা যুক্ত করতে হবে এবং এই সিসিটিভি ফুটেজ সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা করা হবে- এই মর্মে নোটিশ আসতে হবে।